উপমহাদেশের প্রবাদ প্রতীম সঙ্গীত পরিচালক, শিল্পী শচীন দেব বর্মণের মহাপ্রয়াণ দিবস

উপমহাদেশের প্রবাদ প্রতীম সঙ্গীত পরিচালক, শিল্পী শচীন দেব বর্মণের মহাপ্রয়াণ দিবস

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আজ উপমহাদেশের প্রবাদ প্রতীম সঙ্গীত পরিচালক, সুরকার ও শিল্পী শচীন দেব বর্মণের মহাপ্রয়াণ দিবস। যাঁর অনুনাসিক কণ্ঠস্বর এবং ঐন্দ্রজালিক সুরের কারণে যুগের পর যুগ এখনও সমসাময়িক শচীন দেব বর্মন। আমাদের বাংলাদেশের কুমিল্লার তৎকালীন ত্রিপুরা রাজ পরিবারের যুবরাজ কুমার শচীন্দ্র।

যুগের পর যুগ সঙ্গীত প্রেমি মানুষকে ‘বর্ণে গন্ধে ছন্দে গীতিতে হৃদয়ে দোলা দিতেই’ মা মনিপুর রাজ্যের রাজকুমারি নিরুপমা দেবীর কোল আলো করে মর্তে আসেন এক ফুটফুটে শিশু। দিনটি ছিলো ১৯০৬ সালের ১ অক্টোবর। পরাণ খুলে পদ্মা, তিতাস, মেঘনা আর বাংলার গান গাইতে এই দিনটিতেই জন্ম নিয়েছিলেন ত্রিপুরা রাজপরিবারের কুমার বাহাদুর শচীন্দ্র। উপমহাদেশের সঙ্গীত রাজপুত্র শচীন দেব বর্মন। আমাদের শচীন কত্তা।

মা-বাবার সবচে ছোট ছেলে শচীন জন্মের পর বাউলিয়ানা স্বভাবেবর পিতা নবদ্বীপ চন্দ্র দেব বর্মনের আঙুল আর সঙ্গীত রুচির উপর ভর করে বড় হতে থাকেন। তবে শৈশবে কুমিল্লায় খেলাধুলা করার সময় মাঠের পাশে এক বুড়ো কৃষকএর গাওয়া একটি লোক গান বদলে দেয় শচীনের জীবন ইতিহাস। তখনও শচীন জানতে পারেন নি এই গান তাকে নিয়ে যাচ্ছে এক নির্দিষ্ট গন্তব্যে। যা তিনি কল্পনাও করেন নি।

ধীরে ধীরে শচীন বড় হতে থাকেন আর এই বন্ধু রঙ্গিলা রঙ্গিলা গানটিও তার সঙ্গে যৌবন প্রাপ্ত হয়। আর এই আর এই মরমী সুরের গানটিই তাকে গান করার এবং সঙ্গীত শেখার অনুপ্রেরণা যোগায়। আর অজান্তেই সাত সুরের মহাসাগরে ঝাঁপিয়ে পড়েন এসডি।