অনবদ্য গল্পকথক হুমায়ূনের ৬৮ তম জন্মদিন

অনবদ্য গল্পকথক হুমায়ূনের ৬৮ তম জন্মদিন

শেয়ার করুন

humayun-ahmedএটিএন টাইমস ডেস্ক:

রোববার, ১৩ নভেম্বর। প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৮ তম জন্মদিন রোববার। তবে গত কয়েক বছর ধরে এই দিনে, তাঁকে হারোনোর আক্ষেপই যেন বেশি করে নাড়া দিয়ে যায় অগণন পাঠক ও ভক্তকে। অনবদ্য গল্পকথক হুমায়ূন আহমেদ দৃষ্টির অন্তরালে গেলেও চির অমর তিনি।

মৃত্যুর প্রায় সাড়ে চার বছর পরেও হুমায়ূন আহমেদ এখনও সমান জনপ্রিয়। মৃত্যুঞ্জয়ী তিনি। আজও  দোলা দিয়ে যান অসংখ্য পাঠক ও ভক্তের হৃদয়ে। অপসৃয়মান সময়ও প্রিয় লেখকের প্রতি ভালবাসায় মলিন করে না একটুও।

পাঠকরা তাঁর অনুপস্থিতিকে সরব করে তোলেন নানা উপলক্ষ্যে। ঠিক যেমন আজ এই ১৩ নভেম্বর।  দিনটি বাংলা সাহিত্যপ্রেমীদের কাছে বিশেষ অর্থবহ, অনন্য প্রাপ্তিরও, ১৯৪৮ সালের এদিনেই জন্মেছিলেন স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের জনপ্রিয়তম কথাশিল্পী। বেঁচে থাকলে আজ তিনি হতেন ৬৮।

২০১২ সালের জুলাইয়ের বর্ষণক্লান্ত এক দুপুরে প্রিয় নুহাশ পল্লীর সবুজ চত্ত্বরে চিরনিদ্রা গিয়েছিলেন তিনি। এই বিদায় হুমায়ুন যুগের অবসান যে নয়, সে বিষয়ে সবাই ছিলেন দ্বিধাহীন ছিলেন।

কঠিন কথা সহজ করে বলার মুন্সিয়ানা তাঁর প্রশ্নতীত। কথার পিঠে কথা সাজিয়ে তিনি পরিবেশন করতেন মনোগ্রাহী করে। বর্ণনার ঠাস বুনোটে পাঠককে অনায়াসে সম্মোহিত করে রাখতেন হুমায়ুন আহমেদ। সেই আক্ষেপ তাই আজ প্রতিনিয়ত তাড়িত করে তাঁর পাঠকদের। তাঁর জন্মদিনে প্রিয় বিয়োগের বিষাদ তাই বেশি করে পেয়ে বসে।

অগণণ মানুষের হৃদয়ে চির সজীব তিনি। জনপ্রিয়তা আজও আকাশছোঁয়া। ফলে হুমায়ূন আহমেদকে নিয়ে নানা উদ্যোগের পরিকল্পনা হয়ত অনেকেই করেন। আর সেটাই স্বাভাবিকই। অবশ্য এসব উদ্যোগ তাঁকে জেনে, বুঝে হয় নেয়ার অনুরোধ, জন্মদিনে জানালেন তাঁর স্ত্রীর।