শর্ট ফিল্ম ফোরামের ৩০ বছর পূর্তি উদযাপন

শর্ট ফিল্ম ফোরামের ৩০ বছর পূর্তি উদযাপন

শেয়ার করুন

IMG_0188
নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশের স্বাধীন ধারারা চলচ্চিত্র নির্মাতাদের জাতীয় সংগঠন, ‘বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম’ এর ৩০ বছরে পদার্পন উপলক্ষ্যে দুইদিনব্যাপী আয়োজিত বর্ণাঢ্য আয়োজনের প্রথম দিন চলছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা সামনে সকাল ১০.৩০ মিনিটে দু’দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠিত হয়।

প্রথমে জাতীয় সংগীত ও সমবেত সঙ্গীত পরিবেশনের মাধ্যমে প্রথম পর্ব শুরু হয়। এর পর বেলুন ও শাদা পায়রা উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেনবাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের প্রাক্তন সভাপতি ও বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম, তানভীর মোকাম্মেল, মানজারে হাসিন মুরাদ, জাহিদুর রহিম অঞ্জন এবং ফোরামের বর্তমান সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেন রাজু।এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, চলচ্চিত্রকার সালাউদ্দিন জাকী, সাহিত্যিক হাসনাত আবদুল হাইসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

এর পর বেলা ১১ টায় স্মৃতিচারণের মধ্য দিয়ে শুরু হয় প্রথম দিনের দ্বিতীয় পর্ব।এ সময় বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের প্রবীণ সদস্য ও আগত অতিথিবৃন্দ স্মৃতিচারণ করেন। এ সময় তারা বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন  ভূমিকা তুলে ধরেন। এর পর বিকাল ৫ টায় ‘‘স্বাধীন ধারার চলচ্চিত্রের তিন দশক : সাফল্য ব্যর্থতা’’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন শনিবার সকাল ১০.৩০ মিনিটে ৮০’র দশকে নির্মিত নির্বাচিত চলচ্চিত্র প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হবে দুদিনব্যাপী এ আয়োজনের দ্বিতীয় দিন। দুপুর ৩.০০ মিনেটে ৯০’র দশকে নির্মিত নির্বাচিত চলচ্চিত্র এবং বিকাল ৫.৩০ মিনিটে বর্তমান সময়ে নির্মিত নির্বাচিত স্বল্প দের্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।

 

প্রদর্শিত চলচ্চিত্র

২৭আগস্ট২০১৬

১মপর্ব: সকাল ১০.০০টা- ১.০০টা

১। আগামী – মোর্শেদুল ইসলাম (২৫মি.)

২। হুলিয়া – তানভীর মোক্কাম্মেল (৩১মি.)

৩। আদমসুরাত- তারক মাসুদ (৪০মি.)

৪। চাক্কি – এনায়েত করিম বাবুল (২৭.মি)

৫। মিছিলের মুখ – জাকির হোসেন রাজু (২৮মি.)

৬। সে – শামীম আকতার ও তারেক মাসুদ (১০মি.)

৭। শিরোনামহীন – সরোয়ার জাহান খান (২৭মি.)

দ্বিতীয় পর্ব : দুপুর ৩.০০টা – ৫.০০টা

১। আমাদের ছেলেরা – মানজারে হাসীন মুরাদ (৪৩মি.)

২। ইতিসালমা – একেএম জাকারিয়া (৭মি.)

৩। কালীঘর – তারেক শাহরিয়ার (৩৪মি.)

৪। পরবাসীমন আমার – ইয়াসমীন কবির (২৩.মি)

৫। অনতিক্রান্তবৃত্ত – আমিনুর রহমান বাচ্চু (১৭মি.)

তৃতীয় পর্ব: বিকাল ৫.১০- রাত৮.০০টা

১। মায়া – মকবুল চৌধুরী (১১মি.)

২। জীবনজলেবেলে – শাহীন দিলরেয়াজ (৩৬মি.)

৩। বিষকাব্য – শবনম ফেরদৌসি (২৩মি.)

৪। বিশ্বরনেরনদী – এনরাশেদ চৌধুরী (৩৬মি.)