মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৪তম জন্মদিন

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৪তম জন্মদিন

শেয়ার করুন

image-3নিজস্ব প্রতিবেদক :

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৪তম জন্মদিন আজ। এ বছরও তাঁর জন্মস্থান যশোরের সাগরদাঁড়িতে চলছে সপ্তাহব্যাপী ‘মধু মেলা’। দেশ-বিদেশের লাখো দর্শনার্থীর মিলনমেলায় পরিণত হয়েছে এ মেলা।

তিনি মহাকবি। বাংলাভাষার সনেট ও অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তন করে বাংলা সাহিত্যে অমর হয়ে আছেন। তিনি বাংলায় প্রথম নাটক রচনা করেছেন। ১৮২৪ সালের ২৫ জানুয়ারি যশোরের সাগরদাঁড়ি গ্রামে জন্ম নেন মাইকেল মধুসূদন দত্ত। ১৮৫৯ থেকে ১৮৬২ সাল পর্যন্ত মাত্র ৪ বছর তিনি বাংলা সাহিত্যচর্চা করেন। ছিলেন একজন দেশপ্রেমিক অসাম্প্রদায়িক কবি। মহাকবির উল্লেখযোগ্য রচনা- নাটক শর্মিষ্ঠা, একেই কি বলে সভ্যতা, বুঁড়ো শালিকের ঘাড়ে রোঁ, মেঘনাদবদ মহাকাব্য, বীরঙ্গনা পত্রকাব্য ইত্যাদি।

মহাকবির জন্মদিন উপলক্ষে প্রতিবছর সাগরদাঁড়িতে মধু মেলার আয়োজন করা হয়। উচ্ছ্বাসে শুধু শিশুরা নয়, বড়রাও মেতে ওঠেন। মেলায় বিনোদনের নানা আয়োজনে সবারই আনন্দ।

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মস্থান আর মেলা দেখতে, দেশ-বিদেশের হাজারো ভক্ত ও সাহিত্য অনুরাগী ভিড় জমান সাগরদাঁড়িতে। শতাধিক দোকানে নানা পসরায় জমে ওঠে মেলা।

তবে আবাসন সংকট, ভালো খাবারের হোটেল না থাকাসহ নানা সমস্যায় পড়তে হয় দর্শনার্থীদের। মধুকবির জন্মস্থানকে পর্যটন নগরী হিসেবে গড়ে তুললেই পাল্টে যাবে অবস্থা, এমন মত অনেকেরই।

দ্রুত পর্যটন নগরীর কাজ শুরুর আশ্বাস দিলেন জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দিন। ২০ জানুয়ারি সাগরদাঁড়িতে ৭ দিনব্যাপী মধু মেলার উদ্বোধন হয়। মেলা চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত।