সাভারের জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা

সাভারের জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা

শেয়ার করুন

প্রধান বিচারপতি

নাহিদ হাসান, শুভ, সাভারঃ সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশের ২৩ তম প্রধান বিচারপতি মোঃ হাসান ফয়েজ সিদ্দিকী।

আজ শনিবার (১লা জানুয়ারী) বেলা ১১টা ৫০ মিনিটে নবনিযুক্ত প্রধান বিচারপতি সড়ক পথে সাভারের জাতীয় স্মৃতিসৌধে পৌছান। পরে জাতীয় স্মৃতি সৌধে বীর শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় প্রধান বিচারপতির সফরসঙ্গী হিসেবে ছিলেন আপিল বিভাগের বিচারকগন এবং সুপ্রিম কোর্ট, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার ও কর্মকর্তাগন।

পরে শ্রদ্ধা নিবেদন শেষে সৌধের পরিদর্শন বইতে সাক্ষর করে বেলা ১২টা ১০ মিনিটে সাভারের জাতীয় সৌধ প্রাঙ্গণ ত্যাগ করেন।

এর আগে শনিবার সকালে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান প্রধান বিচারপতি। এসময় তার সাথে ছিলেন আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ নুরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরসহ সুপ্রিম কোর্টের কর্মকর্তারা।

উল্লেখ্য, গতকাল শুক্রবার দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছ থেকে নতুন দায়িত্বের শপথ নেন তিনি। পরে নিয়ম অনুযায়ী শপথনামায় স্বাক্ষর করেন তিনি। এসময় অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন।

১৯৮১ সালে ঢাকা জজ কোর্টে আইন পেশায় যোগ দেন হাসান ফয়েজ সিদ্দিকী। ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৯৯ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন তিনি। ২০০৯ সালে হাইকোর্ট ডিভিশনের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০১৩ সালের ২৮ মার্চ আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তার বড় ভাই বিচারপতি আবু বকর সিদ্দিকী আপিল বিভাগের বিচারপতি থেকে অবসরে গিয়েছেন।

আবদুর গফুর মোল্লা ও নূরজাহান বেগম দম্পতির সন্তান হাসান ফয়েজ সিদ্দিকী ১৯৫৬ সালের ২৬ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। ১৯৭২ সালে খোকসা জানিপুর পাইলট হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। আইএসসি পাস করেন ১৯৭৪ সালে সাতক্ষীরার সরকারি পিসি কলেজ থেকে। এরপর বিএ পাস করেন সাতক্ষীরা সরকারি কলেজ থেকে। আর এমএ পাস করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে। পরে ধানমন্ডি ল’ কলেজ থেকে এলএলবি পাস করেন।