দেড়শও করতে পারলো না বাংলাদেশ

দেড়শও করতে পারলো না বাংলাদেশ

শেয়ার করুন

Bangladesh batsman Mushfiqur Rahim leaves the ground after South Africa fielder Temba Bavuma caught him out during the second day of the second Test Match between South Africa and Bangladesh in Bloemfontein, on October 7, 2017. / AFP PHOTO / MARCO LONGARI

স্পোর্টস ডেস্ক :

যে পিচে দক্ষিণ আফ্রিকার ৪ ব্যাটসম্যান সেঞ্চুরি করে রানের পাহাড়ে তুলেছেন দলকে সে পিচেই বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য হয়ে গেল বধ্যভূমি। দক্ষিণ আফ্রিকার ৪ উইকেটে ৫৭৪ রানের জবাবে বাংলাদেশ তাদের প্রথম ইনিংস শেষ করেছে মাত্র ১৪৭ রানে।

বাংলাদেশের হয়ে ইনিংসের সূচনা করেন ইমরুল কায়েস ও সৌম্য সরকার। কিন্তু দলকে ভাল শুরু এনে দিতে পারেননি তারা। দলীয় ১৩ আর ব্যক্তিগত ৯ রানে ফিরে যান সৌম্য। এরপর মুমিনুল ৪, মুশফিক ৭ এবং মাহমুদুল্লাহ ৪ রানে আউট হলে চরম বিপদে পড়ে বাংলাদেশ। সে চাপ আরও বাড়িয়ে দেন  ইমরুল কায়েস ২৬ আর  সাব্বির ০ রানে আউট হয়ে। বাংলাদেশ ৬৫ রানে হারায় ৬ উইকেট। দল যখন ১০০ এর আগে অল-আউট হবার শঙ্কায় তখন হাল ধরেন লিটন দাস এবং তাইজুল ইসলাম। দুজনে মিলে ৫০ রানের জুটি গড়ে বাংলাদেশকে আরও একবার ১০০ এর নিচে অল-আউট হবার লজ্জা থেকে বাঁচান। তবে বাঁচাতে পারেননি ফলোওয়ান পড়া থেকে।Bangladesh's batsman Mominul Haque (L) leaves the ground after being caught out by South African wicket keeper Quinton de Kock (not seen) on a ball delivered by Duanne Olivier during the second day of the second Test Match between South Africa and Bangladesh in Bloemfontein, on October 7, 2017. / AFP PHOTO / MARCO LONGARI

১১৫ রানের মাথায় তাইজুল আউট হবার পর ১৪৩ রানে দলের পক্ষে সর্বোচ্চ ৭০ করে আউট হন লিটন দাস। আর দ্রুত রুবেল আর মুস্তাফিজ আউট হলে ১৪৭ রানে অল-আউট হয়ে যায় মুশফিক বাহিনী। দক্ষিণ আফ্রিকার হয়ে রাবাতা নেন ৫ উইকেট।

৪২৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে আবারও ব্যাট করতে নেমেছে মুশফিকরা। বিনা উইকেটে ৭ রান করে দ্বিতীয় দিন শেষ করেছে ইমরুল আর সৌম্য। ইমরুল ৬ এবং সৌম্য অপরাজিত আছে ১ রানে।

এর আগে বৃষ্টির কারণে প্রায় দেড় ঘণ্টা পর দ্বিতীয় দিনের খেলা শুরু হয়। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান হাশিম আমলা ও ডুপ্লেসিস সাচ্ছন্দে ব্যাট চালিয়ে চতুর্থ উইকেটে যোগ করেন ২৪৭ রান। দুজনই তুলে নেন সেঞ্চুরি। আমলা ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি করে আউট হন ১৩২ রানে। আর ডুপ্লেসিস অপরাজিত থাকেন ১৩৫ রানে। ৪ উইকেটে ৫৭৪ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের শুভাশীষ রায় নেন ৩ উইকেট।